Website

DOMAIN কি? HOSTING কি? কীভাবে কাজ করে এরা?? বিস্তারিত পোস্টে!!!

আসসালামু আলাইকুম! কেমন আছেন আপনারা আশা করি ভালো। আজকে আমি আপনাদের সামনে “DOMAIN কি? HOSTING কি? কীভাবে কাজ করে এরা??” এ বিষয় নিয়ে একটি গুরুত্বপূর্ণ টিউটোরিয়াল নিয়ে আসলাম।

ডোমেইন এবং হোস্টিং কি তা জানার আগে এগুলো কি করার জন্য ব্যাবহার হয় তা আগে জেনে নেই। তাহলে ডোমেইন এবং হোস্টিং কী তা বুঝতে সুবিধা হবে।

ডোমেইন এবং হোস্টিং ব্যাবহার করা হয় মুলত ওয়েবসাইট বানানোর জন্য। আপনি যদি একটি ওয়েবসাইট বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে ২ টি জিনিসের ব্যাবহার করতে হবে। প্রথম হলো ডোমেইন এবং হোস্টিং।

ডোমেইন কি??

ইন্টারনেট জগতে আপনি অনেক ওয়েবসাইট দেখে থাকবেন। আমাদের অনেক সময় নানা ওয়েবসাইট ভিসিট করতে নানা কারণে। এখন বাস্তব জীবনে আমরা ইন্টারনেটের প্রভাব অনেক। আপনি এই যে টিউটোরিয়াল টি পড়ছেন। এটি আমাদের ওয়েবসাইট এর একটি পেজ। এই টিউটোরিয়াল টি পড়ার জন্য প্রথমে আপনাকে আমাদের ওয়েবসাইটে আসতে হয়েছে। আপনাকে আমাদের ওয়েবসাইট টি আসার জন্য আপনার ব্রাউজারে অ্যাড্রেস বারে লিখতে হয়েছে “https://downloadaep.com” তার পর আমাদের ওয়েবসাইট টি আপনার ব্রাউজারে শো করেছে। আপনি যে অ্যাড্রেস টি লিখেছেন ওটাকে ডোমেইন বলা হয়ে থাকে। প্রত্যেক টি ওয়েবসাইট এর জন্য নির্দিষ্ট ভাবে ডোমেইন থাকে যার মাধ্যমে আমরা সেই কাঙ্খিত ওয়েবসাইট টি তে নিয়ে যায়।
এখানে আর একটি উদাহরণ হলো আপনি যদি আপনি যখন ব্রাউজার দিয়ে ফেসবুকে প্রবেশ করেন তখনো আপনাকে অ্যাড্রেস বারে ফেসবুকের ডোমেইন নেম https://facebook.com লিখতে হয়। তারপর এই ব্রাউজার আপনাকে ফেসবুকে নিয়ে যায়। এমনি ভাবে https://google.com হলো গুগল এর ডোমেইন। নিচে একটি সাধারণ উদাহরণ এর মাধ্যমে বিষয়টি বুঝানো হলো।

সাধারণ উদাহরণঃ বাস্তব জীবনে আমরা দোকান আমদের একটা খুব পরিচিত শব্দ। আমরা যখন একটি বাজারে একটি নির্দিষ্ট দোকান অনুসন্ধান করি তখন সেই দোকানের নামের মাধ্যমে পেয়ে থাকি। প্রায় প্রত্যেক টি দোকানের নির্দিষ্ট নাম থাকে। যেভাবে নামের মাধ্যমে আমরা একটি বাজার থেকে নির্দিষ্ট একটি দোকান খুজে বের করি ঠিক তেমনি ব্রাউজার ইন্টারনেট জগতে ওয়েবসাইট এর ডোমেইন এর মাধ্যমে সেই ওয়েবসাইট টি খুজে বের করে। বাস্তবে দোকানের নাম একটির সাথে আরেকটি মিল পাওয়া যায় কিন্তু ডোমেইন এর ক্ষেত্রে কোনো মিল পাওয়া যায় না মানে একটি ডোমেইন এর কখনো অন্য একটি ডোমেইন এর সাথে মিলে যাবে না। যেমনঃ https://google.com এই নামে আর কোনো ডোমেইন নেই এবং হবেও না।

ডোমেইন এর প্রকারভেদঃ Domain অনেক প্রকারের আছে। এখন অনেকেই অনেক ডোমেইন তাদের ওয়েবসাইট এ ব্যাবহার করছে। বর্তমানে .com ডোমেইন হলো সব ডোমেইন এর রাজা। এখন প্রায় সব ওয়েবসাইট .com রোমে দিয়ে বিল্ড করা হচ্ছে। এছারা রয়েছে .org অর্গানাইজেশনের জন্য ব্যাবহার করা হয়। এর পর .info নানা রকম ইনফরমেশন এর জন্য তৈরি ওয়েবসাইট এর জন্য এই ডোমেইন ব্যাবহার করা হয়। এছাড়াও আরো অনেক ডোমেইন ব্যাবহার করা হচ্ছে। যেমনঃ .co .us . xyz ইত্যাদি ডোমেইন। আমরা উপরে যে ডোমেইন গুলা দেখলাম এই গুলো সব প্রিমিয়াম ডোমেইন। যা আপাকে টাকা দিয়ে কিনতে হবে।অনেক ডোমেইন আছে ফ্রি এগুলা ডোমেইন আপনারা সব জায়গায় ব্যাবহার করা যায় না। অনেক ব্যাথ্যবাথকতা রয়েছে। আপনারা এগুলা ফ্রি তেই পাবেন।

নিচে প্রিমিয়াম ডোমেইন এর সম্ভাব্য মুল্য দেওয়া হলো

Domin name Pay up ($)
.com 5.98$
.net 10.98$
.org 12.98$
.co 9.88$
.xyz 1.06$

এছাড়াও আরো অনেক ডোমেইন এবং এদের দাম রয়েছে। আপনারা একটু সার্চ করলেই পাবেন।

Hosting কি?

আমরা আগেই জেনেছি ডোমেইন এবং হোস্টিং দিয়ে ওয়েবসাইট তৈরি করা হয়। ওয়েবসাইট কে যদি আমরা দোকান ভাবি তাহলে ডোমেইন হলো ডোকানের নাম আর হোস্টিং হলো আপনি যেখানে দোকান টি স্থাপন করবেন সেই যায় গায়। হোস্টিং কে আমরা দোকান (ওয়েবসাইট) এর জমি। আপনি এই হোস্টিং যেকোনো হোস্টিং প্রোভাইডারে কাছ থেকে কিনতে পারবেন। হোস্টিং হলো এমন একটি pc যেটা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু থাকে। যার মাধ্যমে আপনার ওয়েবসাইটে আসা ভিসিটর গুলো যেকোনো সময়ে আপনার ওয়েবসাইটে থাকা তথ্য দেখতে পারে। আমাদের এই ওয়েবসাইটিও একটি হোস্টিং এ হোস্ট করা আছে। যার মাধ্যমে যেকোনো দেশের যেকেউ যেকোনো সময় আমাদের এই ওয়েবসাইট টি ভিসিট করতে পাবে। আপনি এখানে যত টুকু স্পেস চান তত টুকু আপনাকে হোস্টিং প্রোভাইডার প্রোভাইড করবে। আপনার ওয়েবসাইটে যদি আপনি অনেক কিছু যেমন অনেক কন্টেন্ট অনেক ইমেজ অনকে ভিডিও বা অনেক ফাইল আপ্লোড দিয়ে থাকেন তাহলে আপনাকে হোস্টিং ভালো পরিমানে কিনতে হবে।

আশা করি আপনারা সবাই ডোমেইন হোস্টিং সম্পর্কে বুঝেছেন। তাহলে আজকে এ পর্যন্তই।

admin

আমি সাগর। আমি একজন ব্লগার এবং ইউজার ইন্টারফেজ ডিজাইনার। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে নতুন নতুন তথ্য শেয়ার করতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button