Uncategorized

কেনো আপনি ভালো ইন্টারনেট গতি পান না?? দেখে নিন কিভাবে বাড়াবেন আপনার ইন্টারনেট গতি!!

আমরা প্রত্যেক জনেই চাই যে আমাদের ইন্টারনেট গতি যেনো ভালো হয়।কিন্তু অনেকেই আমরা ভালো পরিমাণে ইন্টারনেট গতি পাই না। আজকের আমি ভালো ইন্টারনেট গতি পাওয়ার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো।

আমরা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যাবহার করছি। ১৯৬৯ সালে আবিষ্কৃত হয় ইন্টারনেট। সেই থেকে এর মাধ্যমে আমরা নানা রকম সুযোগ সুবিধা পেয়েছি এবং পাচ্ছি। এখন জীবনের প্রত্যেক মুহুর্তে আমরা ইন্টারনেটের সুবিধা পাচ্ছি। আমরা আগে যখন যোগাযোগ এর জন্য কবুতর কে মাধ্যম হিসাবে ব্যাবহার করতাম তখন হয়তো কেউ ভাবতেও পারতো না যে আগামিতে এত্ত সহজে কেউ কারো সাথে যোগাযোগ করতে পারবে। এখন শুধু যোগাযোগে সীমাবদ্ধ নেই ইন্টারনেট। অবশেষে বলাই যায় যে ইন্টারনেট আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দারিয়েছে।

তো আজকের এই টিউটোরিয়াল টি তে এই আমাদের ইন্টারনেট এর গতি সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন শুরু করি।

ইন্টারনেট গতি কম হওয়ার কারণ কি??

ইন্টারনেট গতি কম হওয়ার অনেক কারণ রয়েছে। আমরা যখন ইন্টারনেট ব্যাবহার করি তখন অনেক সময়ে আমাদের ইন্টারনেট গতি কমে যায়। নিচে ইন্টারনেট গতি কম হওয়ার কিছু কারণ দেখানো হল।

ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ রাখা আমাদের ফোন ব্যাবহার করার সময় অনেক অ্যাপ এর দরকার হয়। যেমন আমরা যদি সোসাল মিডিয়া ব্যাবহার করতে চাই তাহলে সোস্যাল সাইট গুলোর অ্যাপ যেমনঃ ফেসবুক , গুগল +, ইন্সট্রাগাম, ইত্যাদি ফোনে ইন্সটল করতে হবে। আপনি এই সোসাল মিডিয়া গুলোর অফিসিয়াল ওয়েবসাইট ব্যাবহার করতে পারেন তবে এতে অনেক প্রকার ফিচার আপনি মিস করবেন। তো আমরা কেউই এই ফিচার গুলো মিস করতে চায় না তাই সবাই অ্যাপই ব্যাবহার করি। এরকম নানা রকম কাজে আমাদের অ্যাপ ব্যাবহার করতে হয়। অ্যাপ ব্যাবহার করার ক্ষেত্রে অবশ্যই আপনার ফোনের র‍্যাম এর দিকে খেয়াল রাখতে হবে। আপনার ফোন যদি র‍্যামের দিক দিয়ে ছোট হয় তাহলে বেশি পরিমানে অ্যাপ ব্যাবহার করতে পারবেন না। এতে আপনি যদি বেশি পরিমানে অ্যাপ আপনার ফোনে ইন্সটল দিয়ে থাকেন তাহলে আপনার ফোনের পাশাপাশি ইন্টারনেট গতিও কমে যেতে পারে।

ফোনে ভিপিএন ব্যাবহার করা আপনি যদি ফোনে বেশি পরিমানে vpn ব্যবহার করেন তাহলে আপনাকে কম ইন্টারনেট গতি উপভোগ করতে হবে। আমরা সাধারণত নানা রকম কাজে vpn ব্যবহার করে থাকি। vpn কানেক্টেড করলে ফোনের ইন্টারনেট গতি কম হওয়ার আশঙ্কা থেকে থাকে। vpn connect করে যখন আপনি অন্য দেশের লোকেশনে নিজের ইন্টারনেট এর অবস্থান স্থাপন করেন তখন আপনার ইন্টারনেট গতি থির মুখি হয়ে যেতে থাকে।

পাবলিক প্লেসের wifi নেওয়া আপনি যদি বাইরে যান তখন ইন্টারনেট ব্যাবহার করার জন্য হয়তো কোনো সময় পাবলিক প্লেসের wifi ব্যাবহার করেছেন। আপনি কি জানেন সব ধরনের wifi মোবাইল এর জন্য সুরক্ষিত নয়। অনেকেই আমরা যখন তখন যেখানে সেখানের wifi এ নিজের মোবাইল কানেক্টেড করি এক্ষেত্রে আপনার অবশ্যই জেনে রাখতে হবে যেনো wifi কানেকশন টি ভালো হয়ে থাকে। তা না হলে অবশ্যই আপনি আপনার ইন্টারনেট গতি কে ধির গতি হতে দেখবেন।

Memory তে অনেক অপ্রয়োজনীয় ফাইল রাখা অপ্রয়োজনীয় ফাইল এর ম্যাধমে যেমন আমাদের মেমোরি তে অনেক যায়গায় তখল করা হয়। তেমনি ফোনের পাশাপাশি ইন্টারনেট গতিও কমে যেতে পারে। আমরা অনেকই নানান রকমের অ্যাপ ব্যাবহার করে থাকি। অ্যাপ ব্যাবহার করার সময় অনেক রকমের ডাটা এবং কুকিজ আমাদের ফোনের মেমোরি তে জমা হয়ে থাকে এতে ফোনের অনেক কার্যক্রম ব্যাহত হয় তার মধ্যে ইন্টারনেট এর গতি অন্যতম। এই ডাটা এবং কুকিজ গুলো যদি আমরা দীর্ঘদিন পরিস্কার না করি তাহলে ফোন হ্যাং হয়ার সম্ভাবনাও থাকে।

কি কি সমস্যার সম্মুখীন হই আমরা এই ইন্টারনেট গতি কমে যাওয়ার কারণে?

আগেই বলা হয়েছে ইন্টারনেট এখন আমাদের কতটা দরকারী হয়ে পড়েছে। এখন আমাদের প্রত্যেক টি বিষয়ের সাথে ইন্টারনেট জড়িত। আর এই ইন্টারনেট এর মাধ্যমে আমরা আমাদের দৈনন্দিন কাজ গুলো খুব সহজে করে থাকি। আর এই সেবা গুলো আমরা প্রতিনিয়ত পেয়ে থাকছি। কিন্তু কম গতি ইন্টারনেট এর জন্য কি আমাদের অনকে সমস্যা হয়…
হুম নানাভাবে আমরা সমস্যার মুখে পড়ি। ইন্টারনেট গতি কম থাকলে একটা কাজ করার সময় খুব অসস্থি লাগে।
ধরুন আপনার কাছে খুব বেশি সময় নেই কিন্তু আপনাকে একটি অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে মেইল এর মাধ্যমে আপনি যদি এই কাজ টি করার সময় ইন্টারনেট গতি ভালো না পান থাহলে আসলেই প্রচুর বিরক্ত হবে। এরকম অনেক গুরুত্বপূর্ণ কাজ করার সময় ইন্টারনেট এর স্লো গতি প্রচুর পরিমানে বিরক্ত করে। তো আমরা কেউই চাই না আমাদের ইন্টারনেট গতি কম হক। তাই ইতিমধ্যে যাদের ইন্টারনেট গতি কম হয়েছে বা ইন্টারনেট গতি কম করতে চান না নিজেদের ফোনে তাহলে নিচের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মানতে পারেন।আশা করি পরবর্তি এই সমস্যার সমমুখী হবেন না।

যেভাবে আপনি আপনার ফোনের ইন্টারনেট গতি বাড়াবেন

  • ফোনের কুকিজ ডাটা ইত্যাদি পরিস্কার করা
  • ফোনে ইন্টারনেট সংযোগ দেওয়ার ক্ষেত্রে সাবধান থাকা
  • ক্ষতিকর অ্যাপ ব্যাবহার না করা

ফোনের কুকিজ ডাটা ইত্যাদি পরিস্কার করা : আমরা যখন আমাদের ফোনে নানা রকম কাজের জন্য কোনো অ্যাপ ব্যাবহার করি তখন আমাদের ফোনের মেমোরি তে অনেক কুকিজ এবং ডাটা জমা হয়। অ্যাপ টি প্রতিদিন ব্যাবহার এর ফলে প্রতিনিয়ত অনেক কুকিজ এবং ডাটা তৈরি হয় দীর্ঘদিন ধরে পরিস্কার না করলে আমাদের ফোন টি স্লো এবং ইন্টারনেট গতি ধির গতি হয়ে যায়। তাই আমরা যদি এই ডাটা এবং কুকিজ গুলো পরিস্কার করি তাহলে আমাদের ফোন টি ফাস্ট হবে এবং
আপনি ইন্টারনেট গতিও ভালো পাবেন। এই কাজ টি আপনি যদি প্রত্যেক সপ্তাহে একবার করি তাহলে আমরা কিন্তু ভালোই ফলাফল পাবো।

ফোনে ইন্টারনেট সংযোগ দেওয়ার ক্ষেত্রে সাবধান থাকা আমারা অনেকে ফ্রি wifi দেখলে ওইখানেই আমাদের ফোন টি কানেক্ট করতে চাই। এই বিষয়টি তখন করি যখন আমরা বাইরে কোনো যায়গায় বেরাতে জাই বা খাবার হোটেলে। আপনি যদি কোনো যায়গায় ফ্রি ইন্টারনেট অর্থাৎ wifi দেখেন তাহলে অবশ্যই সে বিষয়ে খেলাল রাখবেন যে wifi টি কতটুকু নিরাপদ। আপনার যদি খুব প্রয়োজন না হয় তাহলে অবশ্যই এই কাজ গুলো থেকে বিরত থাকবেন। এতে আপনি আপনার ইন্টারনেট গতি টি ভালো পাবেন যদি এই ফ্রি wifi ব্যাবহার না করেন। কারণ এখানে অনেকেই তাদের ফোন টি কানেক্টেড করে এবং এই ফোন গুলো একই wifi দিয়ে চালানোর কারনে এই প্রব্লেম গুলো হয়। তাই এট থেকে বিরত থাকাই ভালো।

ক্ষতিকর অ্যাপ ব্যাবহার না করা
আমাদের অনেক কাজ ব্যাবহার হয় নানান রকম অ্যাপ। কিন্তু আপনি জানেন কি অনেক অ্যাপ আপনার ফোনের ক্ষতি করতে পারে। অনেক অ্যাপ আপনার পারসোনাল তথ্য (যেমনঃ আপনার গ্যালারি এর থেকে আপনার ছবি, কন্টাক্ট লিস্ট থেকে নাম্বার, মেসেজ ইত্যাদি) চুরি করতে পারে। এই অ্যাপ গুলো ব্যাবহার থেকে বিরত থাকা। আমরা অনেক কাজেই vpn অ্যাপ ব্যাবহার করে থাকি। আপনি জানেন কি এই vpn আপনার ফোন এবং ইন্টারনেট গতি কে ধির গতি করে দেয়। তাই এই অ্যাপ গুলো প্রয়োজন না হলে ব্যাবহার করা থেকে বিরত থাকুন।

উপরক্ত বিষয় গুলো মেনে চললে আপনি ভালো পরিমাণে ইন্টারনেট গতি পাবেন। তাছাড়া একটি ভালো র‍্যামের ফোন আপনার ইন্টারনেট গতি বাড়াতে অনেকাংশে সহায়তা করে।তাই আপনি যখন একটি মোবাইল ফোন কিনবেন অবশ্যই র‍্যামের পরিমান টা ভালো দেখে কিনবেন।

তাহলে আজকে এ-ই পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সাইটের সঙ্গেই থাকুন। আবারও দেখা হবে অন্য একটি টিউটোরিয়ালে।

admin

আমি সাগর। আমি একজন ব্লগার এবং ইউজার ইন্টারফেজ ডিজাইনার। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে নতুন নতুন তথ্য শেয়ার করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button