Website

আপনার কন্টেন্ট সুন্দর করতে ব্যবহার করুন কিছু গুরুত্বপূর্ণ এইচটিএমএল কোড এবং টেবল অফ কন্টেন্ট প্লাগিন!!!

আসসালামুয়ালাইকুম কেমন আছেন আপনারা সবাই আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি তা আমাদের ওয়েব সাইটটি ভিজিট করার জন্য আপনাদের স্বাগত জানাই আজকে আমি আপনাদের সামনে আরো একটি গুরুত্বপূর্ণ টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছি তাহলে চলুন শুরু করি

আমরা যারা ব্লগিং করি তাদের আর বলতে বাকি নেই যে কন্টেন ব্লগিংয়ের রাজা । আপনার ওয়েবসাইট যত বড় সুন্দর ডিজাইনের হোক না কেন আপনাকে মেইন যে জিনিসটা লাগবে সেটি হল কনটেন্ট। আপনি কনটেন্ট ছাড়া ব্লগে এগিয়ে যেতে পারবেন না। আপনার ওয়েবসাইটে সুন্দর মত ভিজিটর পেতে এবং সবকিছু ভালোভাবে চালাতে আপনাকে অবশ্যই ভাল কনটেন্ট এর দরকার আছে। আর আপনার কন্টেন্ট যদি ভাল হয় আপনি ভালোভাবে এসিও করতে পারবেন। কিভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে তা আমি আগের পার্টে বর্ণনা করে দিয়েছি। আপনি চাইলে নিচের লিংক থেকে আগের আর্টিকেলটি পড়ে আসতে পারেন।

plugin install

সে পার্টে আমি অনেক কিছু আলোচনা করেছি এবং সেখানে একটি মূল বিষয়বস্তু ছিল table of content আগের টিউটোরিয়ালটি পড়লেই বুঝতে পারবেন। আগে বলা হয়েছিল এ কাজটি করতে আমাদের একটি প্লাগিন এর সাহায্য নিতে হবে। একটি প্লাগিন ইন্সটল এবং অ্যাক্টিভ এর মাধ্যমে আপনি table of content আপনার আর্টিকেল বসাতে পারেন তাহলে চলুন শুরু করি দেখে নিন কিভাবে আপনার কন্টেন একটি table of content বা সূচিপত্র এড করবেন।

প্রথমে আপনি আপনার ওয়েব সাইটের এডমিন প্যানেলে চলে যান তারপর থেকে প্লাগিন এবং অ্যাড নিউ এ ক্লিক করুন।



তারপর আপনি নিচের মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। এখানে আপনি অনেকগুলো প্লাগিন দেখতে পারবেন আপনি সার্চ অপশন থেকে Table of content plus বা TOC+ লিখে সার্চ করুন এবং নিচের মত একটি প্লাগিন দেখতে পারবেন আপনি এই প্লাগিনটি ইন্সটল এবং অ্যাক্টিভ করে নিন।


প্লাগিন সেটআপ

আশাকরি ইতিমধ্যে আপনার প্লাগিন ইন্সটল এবং অ্যাক্টিভ করে নেওয়া হয়েছে। প্রথমে আপনি মেনুবারের গিয়ে সেটিং অপশনে TOC+ নামে একটি অপশন দেখতে পারবেন ওখানে ক্লিক করুন!


এবার নিচের ইন্টারফেসের মত শো করবে এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন। এখানে আপনার সূচিপত্র বা table of content সাজাতে অনেকগুলো অপশন দেখতে পারবেন তো আপনি ইচ্ছামত সাজাতে পারেন।


ফাস্ট আপনাকে যে কাজটি করতে হবে আপনি যেহেতু কন্টেনের মাঝে সূচিপত্র রাখতে চাচ্ছেন সেহেতু আপনাকে নিচের জায়গা থেকে পেজ বাদ দিয়ে পোস্ট করে দিতে হবে এটি আপনি করে নিবেন।


এরপর আপনি এখানে আরো অনেক কিছু অপশন দেখতে পারবেন। এখানে আপনি টেক্সট এর সাইজ কমাতে পারবেন এবং বাড়াতে পারবেন।


এছাড়াও এখানে আপনি সাধারণ সিএসএস এবং কাস্টম সিএসএস অ্যাড করতে পারবেন আপনার ইচ্ছামত এডিট করে নিতে পারবে।


তো সবকিছু হয়ে গেলে একদম নিচে এসে সেটিং আপডেট এ ক্লিক করুন এবং এখন আপনি আপনার কন্টেন এ চলে যান।


এবার দেখুন আপনার কন্টেনের সুন্দর একটি সূচিপত্র বা টেবিল অফ কন্টেন বসে গেছে এইভাবে মনে হতো তাকে লাভ কন্টেন সূচিপত্র সাথে।


কনটেন্ট সুন্দর করার জন্য কয়েকটি এইচটিএমএল কোড

আমরা এখন জেনে গেছি যে কনটেন্ট কোন ওয়েবসাইটের জন্য কতটা গুরুত্বপূর্ণ তাই আমাদের সবারই উচিত কনটেন্ট এর জন্য সুন্দর লুক আপনার সাইটে ভিজিটর রা যখন আসবে আপনার কনটেন্ট করবে তখন যদি আপনার কনটেন্ট সুন্দর না হয় তাহলে তারা পরবর্তীতে আর আসবে না তাই আমাদের প্রত্যেকটি কন্টেনিং ব্যবহারকারীদের জন্য ভালো ভাবে সাজাতে হবে যেন তারা পরবর্তীতে আবারও আপনাদের ওয়েবসাইট ভিজিট করে তো এজন্য আপনাকে কিছু কাজ করতে হবে কনটেন্ট সুন্দর করতে আমরা এইচটিএমএল ট্যাগ এর মাধ্যমে যেকোনো কন্টেনের আলাদা একটি লুক নিয়ে আসতে পারি এটি থাকলে আপনার কনটেন্ট খুব সুন্দর লাগে আজকের এই পোস্টে আমরা কিছু এইচটিএমএল কোড নিয়ে কথা বলব যার মাধ্যমে আপনি লেখাকে নানান আকৃতির এবং রূপ দিতে পারবে তো চলুন শুরু করি জেনে নেই কয়েকটি এইচটিএমএল কোড।

Heading html code

প্রথমে আলোচনা করি হেডিং এইচটিএমএল কোডিং করতে আমরা এই কোডটি ব্যবহার করে থাকি একটি বিষয় নিয়ে লিখবেন তোর সেই বিষয়ের আপনি প্রথমে একটি হেডিং সিলেক্ট করলে এই হেডিং কে বড় করতে এবং সবার সুবিধার্থে আপনি এই কোডের সাহায্যে ভালো ভাবে উপস্থাপন করতে পারবেন হেডিং এইচটিএমএল কোড ছয় প্রকার হয়ে থাকে আমরা এই ট্যাগ ব্যবহার করতে দিয়ে শুরু করি এবং এই দিয়ে শেষ করি।

ফন্ট কালার

আপনারা হয়তো অনেকের নানারকম কন্টেন্ট রঙিন লেখা দেখে থাকবেন অনেক ওয়েবসাইট এ। এগুলো একটি এইচটিএমএল কোড দিয়ে করতে হয়। আজকে আমি আপনাদের মাঝে সেই এইচটিএমএল কোড টি শেয়ার করব। আপনি এই এইচটিএমএল কোড দিয়ে যে কোন ফন্ডর কালার চেঞ্জ করতে পারবেন আপনার ইচ্ছামত কালারিং করতে পারবেন।

বোল্ড html code

আমাদের অনেক সময় অনেক লেখাকে বোল্ড করে সবার দৃষ্টিতে আনতে হয় । সেজন্য আমরা এই এইচটিএমএল কোড সাহায্য নিতে পারি। আপনি এই কোড ব্যবহার করে যেকোনো লেখাকে বোল্ড করতে পারবেন এই কোডটি খুবই সহজ এবং এটা কন্টেনের সাথে ভালো মানায়। তো আপনারা খুব সহজেই আপনাদের ওয়েবসাইটে এর কন্টেনের ব্যবহার করতে পারেন তোর নিচের কোডটি দেওয়া হল।

কিভাবে আপনার কন্টেন্ট সুন্দর করতে ব্যবহার করুন কিছু গুরুত্বপূর্ণ এইচটিএমএল কোড এবং টেবল অফ কন্টেন্ট প্লাগিন তো আজকে আমরা এ বিষয়ে আলোচনা করলাম পরবর্তীতে আরও গুরুত্বপূর্ণ কোন বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হবে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের সাইটের সঙ্গেই থাকুন আর আপনার যদি টিউটোরিয়াল টি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না আল্লাহ হাফেজ

admin

আমি সাগর। আমি একজন ব্লগার এবং ইউজার ইন্টারফেজ ডিজাইনার। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে নতুন নতুন তথ্য শেয়ার করতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button