Facebook

যেভাবে অন করবেন ফেসবুক নতুন সিকিউরিটি সেটিং!!

আসসালামুয়ালাইকুম কেমন আছেন আপনারা সবাই আশা করি ভালোই আছেন আমিও ভালো আছি তো আজকে আমি একটি নতুন টিউন নিয়ে আপনাদের সামনে হাজির হলাম আশা করি এই টিউনটি আপনাদের ভালো লাগবে তো চলুন আজকের আলোচনা শুরু করি।

আজকের আলোচনা

আজকের আলোচনার বিষয় হলো ফেসবুক নিয়ে আমাদের মাঝে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যারা ফেসবুক ইউজ করে না। আমরা সবাই ফেসবুক ইউজ করি এবং এদের ফিচারগুলো আমাদের কাছে খুব প্রিয় তাই এদের ব্যবহারকারীর সংখ্যাও অনেক। প্রতিনিয়ত ফেসবুক নানারকম আপডেট নিয়ে আসে। আর ফেসবুকে যেহেতু ব্যবহারকারীর সংখ্যা বেশি এবং এখানে অনেক ভিআইপি পারসন অ্যাকাউন্ট রয়েছে যেহেতু এখানে অ্যাকাউন্ট চুরি করার একটি চেষ্টা চালিয়ে থাকে অনেকেই। তো ফেসবুক প্রতিনিয়ত আপডেটের মাধ্যমে তাদের সিকিউরিটি প্রতিনিয়ত খুব ভালোভাবে বাড়াচ্ছে। প্রতিনিয়ত তাদের সিকিউরিটির জন্য তাদের ইউজারদের উৎসাহিত করা হয়। তো তাদের two-factor থেকে শুরু করে ইমেইলের মাধ্যমেও সিকিউরিটি সিস্টেম বাড়ানো হচ্ছে। কিন্তু অনেক ইউজার আছে যারা ফেসবুক একাউন্টে ইমেইল এড করে নি এবং টু-ফ্যাক্টর অন করিনি। তো যারা এখনো ইমেইল এড করে নিত তাদের বলব এখনই ইমেইল এড করে নিন। কারণ আজকের এই সেটিং টি অন করতে আপনার দরকার হতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে ইমেইল একাউন্টের সেটআপ। তো ফেসবুক একটি নতুন আপডেট নিয়ে এসেছে এই আপডেটে বলা হয়েছে তাদের একটি নতুন ফিচার যদি কোন ইউজারই অন না করে থাকেন তাহলে তাদের একাউন্ট লক হয়ে যেতে পারে। এ ফিচারটি সিকিউরিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ আপনি এটি অন করলে কোন ভাবে আপনার একাউন্টে অন্য কারো কাছে লগইন হবেনা। তাহলে আজকে আমি দেখাবো কিভাবে আপনারা এই সেটিং টি অন করুন তো সামান্য একটু কাজ আপনারা মনোযোগ দিয়ে করলেই ভালো ভাবে করতে পারবেন।

তো সবাইকে বলব আপনাদের আশেপাশে যত ফেসবুক ইউজার আছে তাদের মাঝে এই পোস্টটি এবং ফেসবুকের নতুন আপডেট নিয়ে সবাইকে জানিয়ে দিন। তাহলে চলুন দেখে নেই কিভাবে আপনি আপনার নতুন ফিচারটি অন করবে

যেভাবে অন করবেন ফেসবুকের নতুন সিকিউরিটি সেটিংস

প্রথমে আপনার ফোনে ফেসবুক এর অফিশিয়াল অ্যাপ ইন্সটল করতে হবে। আশা করি সবার ফোনে ফেসবুক অফিশিয়াল একটি রয়েছে তো যাদের ফোনে অফিশিয়াল অ্যাপটি নেই তারা প্লে স্টোর থেকে খুব সহজেই অফিশিয়াল অ্যাপ ডাউনলোড করে নিন। তো এরপর আপনার ফেসবুক অ্যাপ লগইন করুন।

প্রথমে ফেসবুক অফিশিয়াল অ্যাপ এ ঢুকে হোমস্ক্রিন থেকে থ্রি ডট মেনুতে ক্লিক করুন।


এরপর একদম নিচের দিকে সেটিং অপশনে ক্লিক করুন


এবার আপনি সিকিউরিটি এন্ড প্রাইভেসিতে ক্লিক করুন


এরপর নিচে অনেকগুলো অপশন দেখতে পারবেন তো প্রথমে আপনি পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি বাটনে ক্লিক করুন


cheak your important security নামে একটি নতুন অপশন দেখতে পারবেন মূলত এটি হল ফেসবুকের নতুন আপডেট তাই ফেসবুক সকল ইউজারদের অনুরোধ করেছে এই নতুন আপডেট অন করার জন্য তো আপনি সিম্প্লি এই বাটনটিতে ক্লিক করবেন।


এরপর আপনি সিকিউরিটি চেক আপ নামে একটি ইন্টারফেস দেখতে পারবেন। এখানে আপনার একাউন্ট সিকিউরিটি সম্পর্কে যদি কোনো ঘাটতি থেকে থাকে সেটি শো করবে। এখানে মূলত তিনটি ইসু থাকবে এখানে দেখতে পাচ্ছেন আমার একটি ইস্যু দেখাচ্ছে যেটি আমাকে ঠিক করতে হবে আমার পাসওয়ার্ড ওকে দেখাচ্ছে।



এবং আমার লগিন এলার্ট অন নেই এটি অন করতে বলছে এবং সাথে টু ফ্যাক্টর অন করতে বলছে। তো আমি এই দুটি কাজ করবো মূলত যেটি মূল কাজ সেটি হলো টু-ফ্যাক্টর অন করা। তো আপনার এই তিনটির মধ্যে কোনটি যদি ঠিকঠাক না থাকে সেটি ওপেন করতে হবে। তো আমি আমার লগইন এলার্ট অন করে দিচ্ছি। এরপর টু-ফ্যাক্টর অন করব
এবার আপনি টু-ফ্যাক্টর মেনুতে ক্লিক করবেন।


এবার আপনি নিচের মত একটি ইন্টারফেস দেখতে পারবেন তো আপনি এখানে গেট স্টার্ট বাটনে ক্লিক করুন


এবার নিচের মত একটি ইন্টারফেস শো করবে এখানে আপনি সেকেন্ডে অপশনটি টেক্সট মেসেজ এটিতে মার্ক দিয়ে দিবেন
এরপর কন্টিনুয়ে তে ক্লিক করবেন।



এরপর নতুন একটি পেজ নিয়ে আসবে এবার এই পেজে আপনি আপনার সাথে থাকা ফোন নাম্বারটি দিন ফোন নাম্বার দেয়ার ক্ষেত্রে লক্ষ্য রাখবেন যে মূলত এই নাম্বারে আপনি যতবার নতুন একটি ডিভাইস লগিন করবেন ততোবারই নাম্বারটিতে একটি করে কোড যাবে। এই কোডটি ছাড়া আপনি লগইন করতে পারবেন না তাই যে নাম্বারটি আপনার সাথে থাকে এবং আপনি পার্সোনালি ইউজ করে থাকেন সে নাম্বারটি দেয়ার চেষ্টা করবেন
এরপর নাম্বার দেয়া হলে কন্টিনিউ বাটনে ক্লিক করুন।


এবার আপনি যে নাম্বারটি দিয়েছেন সে নাম্বারে একটি ছয় সংখ্যার কোড যাবে এটি ফেসবুক আপনাকে পাঠিয়েছি আপনার নাম্বারটি ভেরিফিকেশনের জন্য এবার নিচের বক্সে সেই কোডটি কপি করে পেষ্ট করুন তারপর কন্টিনুয়ে বাটনে ক্লিক করুন।



এবার নিচের মত একটি ইন্টারফেস শো করবে এবং আপনি নিচে থাকার ডান অপশনে ক্লিক করবেন তো আপনার two-factor অন করা হয়ে গেল।


এবার দেখুন আমার আর কোন সিকিউরিটি ইস্যু নেই তো আপনি তিনটি ইসু ভালোভাবে চালু করবেন বা ফিক্সট করবেন তখন আর আপনার কোন সিকিউরিটি ইসু থাকবে না


টু ফ্যাক্টর সম্পর্কে কিছু কথা

আমরা অনেকেই আছি সম্পর্কে আগে থেকেই জানি কিন্তু অনেকেই আছেন যারা এ সম্পর্কে নতুন তাদের উদ্দেশ্যে এ কথা বলব টু ফ্যাক্টর সিকিউরিটি বলতে আপনি যতবার এই লগইন করবেন না কেন নতুন ডিভাইসে ততোবারই আপনাকে একটি কোডের মাধ্যমে ভেরিফিকেশন করা হবে। যে একাউন্টের আসল মালিক আপনি কিনা তো সেই কোডটি আপনি যে নাম্বার দিয়ে two-factor অন করবেন সেই নাম্বারে আসবে তাই আপনি আপনার পাশে থাকা পার্সোনাল নাম্বার টু-ফ্যাক্টর এ ব্যবহার করবে তাহলে পরবর্তীতে কোন ডিভাইসে লগ ইন অসুবিধে হবে না।

লগইন কোড না আসার সমাধান

অনেক ক্ষেত্রে দেখা যায় জে টু ফ্যাক্টর অন করার পর যে নাম্বারটি দিয়ে টু-ফ্যাক্টর অন করেছিলেন সে নাম্বারে লগইন কোড আসেনা না সে ক্ষেত্রে ফেসবুকের নতুন আপডেট আপনি কিছু লগইন কোড সংরক্ষণ করতে পারেন। আপনি দশটি কোডের মাধ্যমে যখন আপনার নাম্বারে লগইন কোড আসবে না তখন সেই দশটি কোড দিয়ে লগিন করতে পারবেন। তো আপনি চাইলে এটি স্ক্রীনশট নিয়ে রাখতে পারেন এই

কোডটি পেতে হলে আপনাকে যা করতে হবে।

প্রথমে আপনি নিচের অপশন টু ফ্যাক্টর বাটনে ক্লিক করবেন নিচের স্ক্রিনশট ফলো করুন


এরপর সিকিউরিটি কোড নামে একটি অপশন দেখতে পারবেন এই অপশনে ক্লিক করুন


এবং এখানে আপনি আপনার দশটি কোড দেখতে পারবেন এই কোড গুলো খুবই গোপনীয় কাউকে দেওয়া থেকে বিরত থাকুন এটি খুব গোপন ভাবে রাখুন স্কিনশট বা কপি পেস্ট করে হাইট রাখুন


তো আজকে এই পর্যন্তই আশা করি প্রত্যেকে ফেসবুকের নতুন ফিচার সম্পর্কে বুঝে গেছেন অবশ্যই আপনাকে এই সেটিং টি ওপেন করতে হবে এখনো যারা ওপেন করেন নি তারা খুব শীঘ্রই ওপেন করে নিন কেননা 28 অক্টোবরের পরে এই সেটিং টি ওপেন না করলে আপনার অ্যাকাউন্টি ও লক হয়ে যেতে পারে।

admin

আমি সাগর। আমি একজন ব্লগার এবং ইউজার ইন্টারফেজ ডিজাইনার। আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার ব্লগের মাধ্যমে নতুন নতুন তথ্য শেয়ার করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button